বাগ হান্টিং এর খুঁটিনাটি

বাগ হান্টিং কি?

বাগ হান্টিং হচ্ছে কোন সিস্টেম বা ওয়েবসাইট এর ভালনারেবিলিটি খুজে বের করা।

কোন কম্পিউটার অপরেটেড সিস্টেম/এপস/ওয়েবসাইটের মধ্যে থাকা বিভিন্ন ক্ষতিকর বাগ যা সেই সিস্টেম এর ক্ষতি সাধন করতে পারে তা যদি কেউ খুজে বের করে সেই সিস্টেম/এপ্স/ওয়েবসাইটের মালিক বা তত্ত্বাবধায়ক কে জানায় তাহলে তা বাগ হান্টিং।

বাগ হান্টার কারা?

যারা এইসব প্রোগ্রামের বাগ খুজে বেড়ায় তারাই বাগ হান্টার।বাগ হান্টারদের কে সহজ কথায় হোয়াইট হ্যাট হ্যাকার ও বলা যায়।কারন তারা কোন সিস্টেম এর সমস্যা তুলে ধরে তার সমাধান ও জানিয়ে দিচ্ছে অথবা সেই সমস্যা সমাধান নিজেই করে দিচ্ছে।

আর এই কাজের জন্য সেই হান্টার ভাল পরিমানের সম্মানী ও পায়।

পুরষ্কারঃ

বাগ হান্টিং এ প্রচুর পরিমানে সম্মানী রয়েছে।যে কারনে অনেক ব্লাক/গ্রে হ্যাট হ্যাকাররাও এই দিকে ঝুকছে।বাগ হান্টিং এর মাধ্যমে যেহেতু কোন কোম্পানির সিস্টেম আরো মজবুত হয় তাই সে সব কোম্পানি বাগ হান্টারদের ভাল পরিমানে সম্মানী এবং সম্মান প্রদান করে।

সব থেকে বেশি সম্মানী প্রদান করে গুগল।গুগলের আওতাধীন যে কোন প্রতিষ্ঠানের সিস্টেমে কোন ভালনারেবেলিটি খুজে বের কর‍তে পারে সেই বাগ হান্টারকে কমপক্ষে দশ হাজার ডলার পুরষ্কার দেয়া হয়।সেই সাথে মাঝেমাঝে সেই বাগ হান্টারকে চাকুরী ও প্রদান করা হয়।

এছাড়াও টুইটার,এপেল,এমাজন,মাইক্রোসফট, ফেসবুক থেকেও ভাল সম্মানী দেয়া হয়।কিছু কিছু কোম্পানি বাগ হান্টারদের নানারকম গিফট যেমন সার্টিফিকেট,টি শার্ট,স্টিকার,ক্যাপ,গিফট কার্ড প্রদান করে।আর স্বল্প কিছু কোম্পানি বাগ হান্টারদের জন্য হল অব ফেম এর ব্যবস্থা রেখেছে।

কিছু কিছু কোম্পানি বাগ হান্টিং প্রোগ্রাম করে তাদের সিস্টেমের জন্য সিকিউরিটি স্পেশালিষ্ট ও নিয়োগ দেয়।

প্লাটফর্ম সমুহঃ

বাগ হান্টিং এর জন্য প্রচুর প্লাটফর্ম আছে যেখানে বাগ রিপোর্ট করা যায়।এসবের মধ্যে রয়েছে মাইক্রোসফট,টুইটার,লিংকেডিন,পেপাল,পেটিএম,হ্যাকারওয়ান,গুগল,এপেল,উবার ইত্যাদি।

এছাড়াও বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইট থেকেও বাগ হান্টার হায়ার করা হয়।তাছাড়া কিছু কিছু কোম্পানি আছে যারা প্রাইভেট প্রোগ্রাম করে কয়েকজন বাগ হান্টারকে পার্সোনালি মেইল করে ইনভাইটেশন পাঠিয়ে।এইসব প্রোগ্রামের প্রব্লেম গুলো বেশিরভাগ ই লুকিয়ে রাখা হয়।

নেক্সট ব্লগ এ বাগ হান্টিং প্লাটফরম নিয়ে লিখবো ইন শা আল্লাহ।সাথে থাকার জন্য ধন্যবাদ ❤

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *